তোমার উপমা শুধু তুমি
- শাহ্ আলম শেখ শান্ত - " হুমায়রা হিমি " ১৩-০৫-২০২৪

হুমায়রা তোমার অলক যেন কৃষ্ণ পানকৌড়ির ঝাঁক হেন ;
সারি সারি চুপি চুপি ডুবোডুবি খেলছে
আর এলো কুন্তলে কি মনে হয় জান ?
কৃষ্ণ অর্নবে কৃষ্ণ কল্লোল দোলাচ্ছে ।


তোমার কর্ণ যেন পূর্ণিমা চাঁদের অন্ত ছাপ
গড়েছে বিধি মানান সই সঠিক মাপ
আর তোমার কর্ণের দুল
যেন সেগুন বৃক্ষ ফুল



তোমার চঞ্চুতে আমি দেখি গোধুলি লগ্নের
রক্তিম লাল আভা
আমায় আকর্ষণ করে এ চমত্‍কার শোভা ;
তোমার শ্বাসে প্রশ্বাসে পাই মৃগ নাভীর সুবাস
মুগ্ধ হই শুকে তোমার উজ্জ্বল গায়ের নির্জাস ।


তরুল পর্ণীর পত্র বিন্যাস যেন কর আঙ্গুল
হেরিলেই পরশ লাগি মন হয় আকুল ;
দন্ত যেন ধবধবে শুভ্র অস্থির যুগোল চিরনী
শাড়ীতে আঁকা আলপনা চিত্রা হরিণী ।

আর অধিক করিলাম না তোমার বিবরণ
কারো চিত্তে জাগিতে পারে কু প্রেমের প্রলোভন ।
শ্রেষ্ঠ শিল্পীর তুলি এঁকেছে একটি ছবি
রুপ লাবণ্য সৌন্দর্য্য প্রীতি দিয়েছে সবি ;
সে আমার হুমায়রা হিমি
তোমার উপমা শুধু তুমি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।